ঢাকা থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার I best distance

ঢাকা থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার

ঢাকা থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার-সম্মানিত পাঠকরা সবাই কে হৃদয় নিঙড়ানো সালাম ও আন্তরিক অভিনন্দন জানিয়ে আজ কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করবো আশা করি আমাদের ওয়েবসাইটের সাথেই থাকবেন। আপনারা কি জানেন ঢাকা থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার। যদি না জেনে থাকেন তাহলে আমাদের আজকের আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়েন তাহলে অবশ্যই সঠিক তথ্য পেয়ে যাবেন।

আরো দেখুন : সাপোর্ট পানির ট্যাংক দাম ২০২২

নতুনদের জন্য অনলাইনে অর্থোপার্জন

গরুর মাংসের কালা ভুনা রান্নার সহজ রেসিপি

কম্পিউটার টিপস এন্ড ট্রিকস

ভ্রমণকারী ভাই ও বোনেরা যারা নিয়মিত সুনামগঞ্জ থেকে ঢাকা অথবা যে কোনো স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করতে চান তারা আমাদের ওয়েবসাইট টি ফলো করতে পারেন। আমাদের ওয়েবসাইট টি একদম সঠিক তথ্য দিয়ে আপনাদেরকে সহায়তা করে থাকবে। ঢাকা থেকে সুনামগঞ্জের সড়ক পথের গড় দূরত্ব হচ্ছে ২৬১.১ কিলোমিটার ।

ঢাকা থেকে সুনামগঞ্জ দূরত্ব

হ্যালোও ভিউয়ার্স আপনি কি জানেন ঢাকা থেকে সুনামগঞ্জ দূরত্ব কত কিলোমিটার। যদি না জেনে থাকেন এবং নিয়মিত যারা যাতায়াত করতে চান তারা আমাদের ওয়েবসাইট টি ফলো করে রাখতে পারেন তাহলে হয়তো অজানা সকল তথ্য জেনে নিতে পারবেন খুব সহজেই। তাহলে আসুন জেনে নেই ঢাকা টু সুনামগঞ্জ সড়ক পথের গড় গুরুত্ব হচ্ছে ২৬১.১ কিলোমিটার। যা সড়ক পথে বাস পরিবহনে যাতায়াত করতে সময় লাগবে ৭ ঘন্টা ২০ মিনিট।

রেলপথে ঢাকা কমলাপুর থেকে সিলেট ছাতক রেল স্টেশন পর্যন্ত গড় দূরত্ব হচ্ছে ২৮৫ কিলোমিটার যা যাতায়াত করতে সময় লাগবে ৮ ঘন্টা ১০ মিনিট। কিন্ত ঢাকা টু সুনামগঞ্জ সরাসরি ট্রেন যোগাযোগ নেই ছাতক উপজেলার সাথেই গা ঘেঁষে গেছে সুনামগঞ্জ। সিলেটে আন্তর্জাতিক বিমান বন্দর রয়েছে। তাই ঢাকা টু সিলেট আকাশ পথে খুব সহজেই যাতায়াত করা সম্ভব হচ্ছে।

কিন্ত ঢাকা থেকে সরাসরি সুনামগঞ্জ যাতায়াত করা সম্ভব হয়না। ঢাকা থেকে সুনামগঞ্জ নৌপথেও যাতায়াতের কোনো ব্যবস্থা নেই বললেই চলে। আবার যদি কেউ নিজ পায়ে হেটে যাতায়াত করে ঢাকা শহর থেকে সুনামগঞ্জ শহরে আসতে চায় তাহলে তার সময় লাগবে ৪৫ ঘন্টা ১০ মিনিট। এই হচ্ছে ঢাকা টু সুনামগঞ্জ যাতায়াত ব্যবস্থা।

সুনামগঞ্জ জেলা পরিচিতি

সুনামগঞ্জ জেলা সিলেটিবাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। উপজেলার সংখ্যানুসারে সুনামগঞ্জ বাংলাদেশের একটি “এ” শ্রেণীভুক্ত জেলা। কিংবদন্তি এবং ঐতিহাসিক তথ্যাবলি থেকে অনুমান করা হয় যে, সুনামগঞ্জ জেলার সমগ্র অঞ্চল প্রাচীন কামরূপ বা প্রাগজ্যোতিষপুর রাজ্যের অন্তর্গত ছিল। জনৈক মোঘল সিপাহি সুনামুদ্দির নামে সুনামগঞ্জের নামকরণ করা হয়। ১৮৭৭ খ্রিষ্টাব্দে সুনামগঞ্জকে মহকুমায় এবং ১৯৮৪ খ্রিষ্টাব্দে জেলায় উন্নীত করা হয়।

সুনামদি’ নামক জনৈক মোগল সিপাহীর নামানুসারে সুনামগঞ্জের নামকরণ করা হয়েছিল বলে জানা যায়। ‘সুনামদি’ (সুনাম উদ্দিনের আঞ্চলিক রূপ) নামক উক্ত মোগল সৈন্যের কোন এক যুদ্ধে বীরোচিত কৃতিত্বের জন্য সম্রাট কর্তৃক সুনামদিকে এখানে কিছু ভূমি পুরস্কার হিসাবে দান করা হয়। তার দানস্বরূপ প্রাপ্ত ভূমিতে তারই নামে সুনামগঞ্জ বাজারটি স্থাপিত হয়েছিল। এভাবে সুনামগঞ্জ নামের ও স্থানের উৎপত্তি হয়েছিল বলে মনে করা হয়ে থাকে।

মসলার নাম রাঁধুনি কি

পদ্মা সেতু a to z

ঢাকা টু সুনামগঞ্জ বাস সার্ভিস

হাওর বেষ্টিত অঞ্চল বিধায় সুনামগঞ্জ আভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা প্রধানত নৌপথ কেন্দ্রিক। এ জেলার ১১টি উপজেলার মধ্যে মাত্র ৬টি উপজেলার (ছাতক, জগন্নাথপুর, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই, জামালগঞ্জ ও সুনামগঞ্জ সদর) জেলা সদরের সাথে সড়ক পথে যোগাযোগ রয়েছে। বাকী ৪টি উপজেলার (বিশ্বম্ভরপুর, তাহিরপুর, ধর্মপাশা ও দোয়ারাবাজার) সাথে সরাসরি সড়ক যোগাযোগ নেই। এর মধ্যে অধিকাংশ রাস্তাই কাঁচা যা বর্ষায় পানিতে তলিয়ে যায়। তখন নৌপথই একমাত্র অভ্যন্তরীন যোগাযোগ মাধ্যম হয়।

হাওড় বেষ্টিত জেলা সত্ত্বেও দেশের অন্যান্য অঞ্চলের সাথে এ জেলার সড়ক পথে যোগাযোগ ব্যতীত অন্যকোন যোগাযোগ ব্যবস্থার প্রচলন নেই বললেই চলে। রাজধানীসহ অন্যান্য গুরুত্বপূর্ণ শহর থেকে এ জেলায় আসতে হলে ট্রেনে/বিমানে সিলেট এসে তারপর সড়ক পথে প্রায় ৭০ কিঃমিঃ পথ পাড়ি দিয়ে এখানে আসতে হয়।

গোপন ক্যামেরা দাম ২০২২

প্রাচীন বাংলার জনপদ কতটি

ঢাকা থেকে বগুড়া কত কিলোমিটার

সড়ক পথে ঢাকা হতে সুনামগঞ্জ জেলার গড় দূরত্ব হচ্ছে ২৬১.১ কিলোমিটার সড়ক পথে যে সমস্ত বাস পরিবহন নিয়মিত যাতায়াত করে থাকে তাদের নাম তুলে ধরার চেষ্টা করলাম আশা করি ঢাকা টু সুনামগঞ্জ যাতায়াতে কোনো প্রকার সমস্যা হবেনা। ঢাকার গাবতলী, কল্যাণপুর. সায়েদাবাদ ও মহাখালী বাস স্টেশন থেকে সিলেট আসার সরাসরি দুরপাল্লার এসি ও নন-এসি বাস সার্ভিস আছে; ঢাকা থেকে সুনামগঞ্জ অনেক এসি এবং নন-এসি বাস চলাচল করে।

যে সমস্ত বাস নিয়মিত যাতায়াত করে থাকে সেই সব বাসের মধ্যে রয়েছে মামুন পরিবহন, শ্যামলী এক্সপ্রেস, বিআরটিসি, নাসিরাবাদ পরিবহন, নূর এন্টারপ্রাইজ, একতা এক্সপ্রেস, সৌদিয়া ট্রা্সপোর্ট, মিতালী, নিউ লাইন এবংএনা পরিবহন। নন-এসি বাসের জন্য ৬৫০ টাকা থেকে ৭৫০ টাকা পর্যন্ত। আবার এসি বাসের ভাড়া হচ্ছে ১০০০ টাকা থেকে ১৪০০ টাকা পর্যন্ত।

বাসের নাম                       বাসের ব্র্যান্ড                  সিটের ধরণ               ভাড়া

হানিফ এন্টারপ্রাইজ          হিনো (Hino)                  ইকোনমি ক্লাস           ৬৫০

এনা ট্রান্সপোর্ট                   হিনো (Hino)                  ইকোনমি ক্লাস            ৬৫০

শ্যামলী পরিবহন               হিনো (Hino)                   ইকোনমি ক্লাস             ৬৫০

মামুন এন্টারপ্রাইজ            হিনো (Hino)                   ইকোনমি ক্লাস             ৬৫০

ল্যাংড়া আম চেনার উপায়

সকালে খালি পেটে খেজুর খাওয়ার উপকারিতা

প্রতিদিন কয়টি লবঙ্গ খাওয়া উচিত

বুকিং এর জন্য যোগাযোগ

মামুন এন্টারপ্রাইজ ০১৭১১৩৩৭৮৫১ ০১৭১৮৪৩৮৭৩২

শ্যামলী পরিবহন ০৮৭১-৬১৪৯৮ ০১৭১৪৫৩৭৯১৬

বিআরটিসি ০১৭১৬৩৬৬৭১০

নাসিরাবাদ পরিবহন ০১৭১৪৯৯৬৭৩৮

এনা পরিবহন ০১৭৭৬১৯১৪১৮

নূর এন্টারপ্রাইজ ০১৭০০০৫৪৯০ ০১৭২৬৬০৯৭৬৬

একতা এক্সপ্রেস ০১৭২৯৭২৪৫৭৫ ০১৭২৪১৮৬৭৬৬

সৌদিয়া ট্রা্সপোর্ট ০১৯১৪৭৪০৩৯৯

মিতালী ০১৭১২৫২৯৬৫৮

নিউ লাইন ০১৭৩৪৩০৩৭৭

বর্তমানে রসুন খাওয়ার উপকারিতা কী

ওয়াল টাইলস ডিজাইন ২০২২

খুব সহজে হারানো মোবাইল ফিরে পাবেন

নেত্রকোনা থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার – ঢাকা থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার

নেত্রকোনা থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার-সম্মানিত পাঠকরা সবাই কে হৃদয় নিঙড়ানো সালাম ও আন্তরিক অভিনন্দন জানিয়ে আজ কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করবো আশা করি আমাদের ওয়েবসাইটের সাথেই থাকবেন। আপনারা কি জানেন নেত্রকোনা থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার। যদি না জেনে থাকেন তাহলে আমাদের আজকের আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়েন তাহলে অবশ্যই সঠিক তথ্য পেয়ে যাবেন।

ভ্রমণকারী ভাই ও বোনেরা যারা নিয়মিত নেত্রকোনা থেকে সুনামগঞ্জ অথবা যে কোনো স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করতে চান তারা আমাদের ওয়েবসাইট টি ফলো করতে পারেন। আমাদের ওয়েবসাইট টি একদম সঠিক তথ্য দিয়ে আপনাদেরকে সহায়তা করে থাকবে। নেত্রকোনা থেকে সুনামগঞ্জের সড়ক পথের গড় দূরত্ব হচ্ছে ৯৭.১ কিলোমিটার ।

যা বাস পরিবহনে আসতে সময় লাগবে ৪ ঘন্টা ৫৫ মিনিট। সুনামগঞ্জে রেল পথে যাতায়াতের কোনো ব্যবস্থা এখনো চালু হয়নি। আকাশ পথ ও নৌপথেও নেই বললেই চলে। কিন্তু কেউ যদি নিজ পায়ে হেটে নেত্রকোনা থেকে সুনামগঞ্জ যাতায়াত করতে চাই তাহলে তার সময় লাগবে ১৮ ঘন্টা ৩০ মিনিট।

ময়মনসিংহ থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার – ঢাকা থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার

ময়মনসিংহ থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার-আপনারা কি জানেন ময়মনসিংহ থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার। যদি না জেনে থাকেন তাহলে আমাদের আজকের আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়েন তাহলে অবশ্যই সঠিক তথ্য পেয়ে যাবেন। ভ্রমণকারী ভাই ও বোনেরা যারা নিয়মিত ময়মনসিংহ থেকে সুনামগঞ্জ অথবা যে কোনো স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করতে চান তারা আমাদের ওয়েবসাইট টি ফলো করতে পারেন।

আমাদের ওয়েবসাইট টি একদম সঠিক তথ্য দিয়ে আপনাদেরকে সহায়তা করে থাকবে। ময়মনসিংহ থেকে সুনামগঞ্জের সড়ক পথের গড় দূরত্ব হচ্ছে ১৩২.৭ কিলোমিটার । যা বাস পরিবহনে আসতে সময় লাগবে ৬ ঘন্টা ০৫ মিনিট। সুনামগঞ্জে রেল পথে যাতায়াতের কোনো ব্যবস্থা এখনো চালু হয়নি। তবে ময়মনসিংহ রেল স্টেশন রয়েছে। আকাশ পথ ও নৌপথেও নেই বললেই চলে। কিন্তু কেউ যদি নিজ পায়ে হেটে ময়মনসিংহ থেকে সুনামগঞ্জ যাতায়াত করতে চাই তাহলে তার সময় লাগবে ২৬ ঘন্টা ১০ মিনিট।

সিলেট থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার – ঢাকা থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার

সিলেট থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার-আপনারা কি জানেন সিলেট থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার। যদি না জেনে থাকেন তাহলে আমাদের আজকের আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়েন তাহলে অবশ্যই সঠিক তথ্য পেয়ে যাবেন। ভ্রমণকারী ভাই ও বোনেরা যারা নিয়মিত সিলেট থেকে সুনামগঞ্জ অথবা যে কোনো স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করতে চান তারা আমাদের ওয়েবসাইট টি ফলো করতে পারেন। আমাদের ওয়েবসাইট টি একদম সঠিক তথ্য দিয়ে আপনাদেরকে সহায়তা করে থাকবে।

সিলেট থেকে সুনামগঞ্জের সড়ক পথের গড় দূরত্ব হচ্ছে ৬৮.৬ কিলোমিটার । যা বাস পরিবহনে আসতে সময় লাগবে ৩ ঘন্টা ২৫ মিনিট। সুনামগঞ্জে রেল পথে যাতায়াতের কোনো ব্যবস্থা এখনো চালু হয়নি। তবে সিলেট রেল স্টেশন রয়েছে। সুনামগঞ্জে আকাশ পথ ও নৌপথেও নেই বললেই চলে। কিন্তু কেউ যদি নিজ পায়ে হেটে সিলেট থেকে সুনামগঞ্জ যাতায়াত করতে চাই তাহলে তার সময় লাগবে ১২ ঘন্টা ৫০ মিনিট।

সবশেষে বলতে চাই ঢাকা থেকে সুনামগঞ্জ কত কিলোমিটার এর উপর যে আলোচনা করেছি আশা করি অনেক বেশি ভালো লেগেছে এবং এই রকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন নিরাপদ থাকবেন । আপনাদের যাত্রা শুভ হোক এই কামনায় আজ বিদায় নিচ্ছি আবার দেখা হবে কথা হবে নতুন কোনো বিষয় নিয়ে।

Leave a Comment